বাংলাদেশের একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান নোয়াখালী জিলা স্কুল । বৃটিশ শাসনামলে ১৮৫০ সনে বৃটিশ রাজকর্মচারী উইলিয়াম জোন্স স্থানীয় বালকদের শিক্ষার জন্যে জেলা সদর দপ্তরে একটি স্কুল প্রতিষ্ঠা করেন ।পরবর্তীতে বৃটিশ সরকার স্কুলটি অধিগ্রহণ করেন । ১৯২৩ সনে আর কে জুবলী স্কুলে স্থানান্তরিত হয়ে নামকরণ করা হয় নোয়াখালী আর কে জিলা স্কুল । ১৯৫৩ সনে মাইজদীতে স্থানান্তরিত হবার আগে পর্যন্ত একশো বছর প্রমত্তা মেঘনার ভাঙ্গনে বারবার স্থানান্তরিত হয়েছে । পরবর্তীতে নামকরণ করা হয় নোয়াখালী জিলা স্কুল ।

         স্কুলের ঐতিহ্য সবার কাছে তুলে ধরার জন্যে এবং বিশেষ করে প্রাক্তন ছাত্রদের শক্ত ও প্রাতিষ্ঠানিক কোনো সংগঠন না থাকায় পরবর্তীতে নোয়াখালী জিলা স্কুলের প্রবীণ প্রাক্তন ছাত্র মরহুম মোঃ বশির উল্ল্যাহ (ব্যাচ-৪৯ ),আহমদ নজির (ব্যাচ-৫৪) এ এফ রহমান (ব্যাচ -১৯৫৪) ও কে জি মোস্তফা (ব্যাচ - ৫৪) জিলা স্কুলে অধ্যায়ন করেছেন এমন প্রাক্তন ছাত্রদের একত্রিত করার উদ্যোগ নেন যার নেতৃত্বে ছিলেন মরহুম মোঃ বশির উল্ল্যাহ( ব্যাচ -১৯৪৯ ) ।পরবর্তীতে তাদের সাথে সম্পৃক্ত হন মরহুম এ কে এম আব্দুল মান্নান (ব্যাচ -৪৬),আল মাহমুদ মঈনুল হক (ব্যাচ - ৮২) এবং বেশ কয়েকজন প্রাক্তন ছাত্র । ২০১৫ সালের ১৭ই জানুয়ারী  প্রাক্তন ছাত্রদের নিয়ে জাতীয় প্রেস ক্লাবে নোয়াখালী জিলা স্কুলের প্রাক্তন ছাত্রদের একটি সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় একটি বৃহৎ আকারে সংগঠন করার লক্ষ্যে জিলা স্কুলের প্রাক্তন ছাত্রদের নিয়ে “নোয়াখালী জিলা স্কুল প্রাক্তন ছাত্র ফোরাম “নামে একটি সংগঠন করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং মরহুম মোঃ বশির উল্ল্যাহ কে আহ্বায়ক করে প্রথমে ৯ সদস্য  , পরে ১৫ সদস্য  ও আরো পরে এক পর্যায়ে  ১৭ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক  কমিটি গঠন করা হয় ।এরই মধ্যে মরহুম বশির উল্ল্যাহ ফেসবুক ও টেলিফোন যোগাযোগের সাথে সাথে সোহরাওয়ার্দী উদ্যান নোয়াখালী জিলা সমিতির "মেজবান" অনুষ্ঠানে(নভেম্বর ২০১৫) ব্যানার দিয়ে ও লিফলেট বিলি করে নোয়াখালী জিলা স্কুল প্রাক্তন ছাত্রদের পুরানা পল্টনের অফিসে যোগাযোগের অনুরোধ জানান । কমিটির নিরন্তর প্রচেষ্টায় ২০১৬ সালের ২২শে জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে নোয়াখালী জিলা স্কুল প্রাক্তন ছাত্র ফোরামের ব্যানারে - একটি মিলন মেলা অনুষ্ঠিত হয় ।দিনভর এই অনুষ্ঠানে প্রায় ৪০০ প্রবীণ ও নবীন প্রাক্তন ছাত্র উপস্থিত ছিলেন । সবার সম্মিলিত প্রচেষ্টায় নোয়াখালী জিলা স্কুল প্রাক্তন ছাত্র ফোরাম আজ একটি বিশাল পরিবার । জনাব আহমদ নজীর এর নের্তৃত্বে গঠনতন্ত্র প্রনয়ন কমিটি মাধ্যমে একটি যুগোপযোগী গঠনতন্ত্র প্রননয়ন করা হয় ।  এরই ধারাবাহিকতায় গঠনতন্ত্র অনুযায়ী  ২০১৭ এর ৭ই মে জনাব আহমদ নজীর (ব্যাচ-১৯৫৪) কে সভাপতি এবং এ বি এম সাহজাহান (ব্যাচ-১৯৬৬) সাধারন সম্পাদক করে ২৫ সদস্য বিশিষ্ট  কমিটি গঠিত হয়। 

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭ সালের জুলাই মাসে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান অধিদপ্তর বরাবর নিবন্ধনের জন্য আবেদন করা হয় । উক্ত আবেদনটি বিবেচনায় নিয়ে ২০১৭ সালের ২৬শে অক্টোবর “নোয়াখালি জিলা স্কুল প্রাক্তন ছাত্র ফোরাম “ সমাজ কল্যাণ অধিদপ্তরের নিবন্ধন সনদ প্রাপ্ত হয়,নিবন্ধন নং ঢ - ০৯৫১৩ । বর্তমানে ফোরাম ২৫ সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটি ও বিভিন্ন ব্যাচের কোঅরডিনেটরদের সমন্বয়ে বিভিন্ন রকম সামাজিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে ॥

        || ছবিতে(বাম থেকে) - জনাব মরহুম বশির উল্লাহ , মরহুম এ কে এম আব্দুল মান্নান এবং এ এফ রহমান ||

Mr Bashir Ullah9B 1949), Mr Abdul Mannan (B-1946), Mr Fazlur Rahman(B-1954)